হয় কাতারের ওপর অবরোধ প্রত্যাহার, নয় ক্যাম্প ডেভিড সম্মেলন বাতিল : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছেন, কাতারের ওপর সৌদি জোটের অবরোধ তুলে নেয়া না হলে ক্যাম্প ডেভিড সম্মেলন বাতিল করবেন তিনি। আগাম মে মাসে ক্যাম্প ডেভিডে ওই সম্মেলন হওয়ার কথা রয়েছে। উপসাগরীয় ৬টি দেশের অংশগ্রহণে ওই সম্মেলন অনুষ্ঠানের বিষয়টি এখন নির্ভর করছে কাতারের ওপর থেকে সৌদি জোটের অবরোধ স্থগিত বা তুলে নেওয়ার ওপর। একই সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্প কাতারের সঙ্গে সংকট নিরসনে চাপ দিয়েছে। আল-আরাবিয়া ইউকে

আগামী মে মাসে ম্যারিল্যান্ড’এর ক্যাটকটিন পাহাড়ে উপসাগরীয় দেশগুলোর নেতাদের ক্যাম্প ডেভিড সম্মেলনে স্বাগত জানাবেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু তার আগেই এ সম্মেলন বাতিল হয়ে যেতে পারে যদি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন কাতারের ওপর থেকে আকাশ সীমা, স্থল ও জলপথে অবরোধ তুলে না নেয়। কাতারের সঙ্গে সৌদি আরব তার স্থলসীমান্ত বন্ধ করে দিয়েছে। এধরনের সংকটের প্রায় এক বছর হতে চললেও তা নিরসনে মুসলিম দেশগুলো কোনো কার্যকর ভূমিকা নিতে ব্যর্থ হয়েছে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প অবরোধ আরোপকারী সৌদি জোটকে এ সংকট নিরসনে চাপ দিয়ে যাচ্ছেন। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সামরিক ঘাঁটি রয়েছে কাতারে।

গত সপ্তাহে মার্কিন শীর্ষ কর্মকর্তারা জানান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও আবু ধাবি ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান চলতি মার্চ অথবা আগামী এপ্রিল মাসে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আগামী বছর গাল্ফ কোঅপারেশন কাউন্সিল সম্মেলন নিয়ে আলোচনায় বসবেন। ইরানের সঙ্গে কাতারের সম্পর্ক উন্নয়ন ও দেশটির বিরুদ্ধে সন্ত্রাসে সহযোগিতা অভিযোগ তুলে এধরনের অবরোধ আরোপ করে রেখেছে সৌদি জোট। তবে দোহা এধরনের অভিযোগ অস্বীকার করে আসছে। মার্কিন কর্মকর্তারা বলছেন, এধরনের অবরোধ বা সংকট দূর হলে বরং ইরানের কৌশলগত প্রভাব বৃদ্ধির বিষয়ে অধিক মনোযোগ দেওয়া সম্ভব হবে।

গত মাসে যুক্তরাষ্ট্র কাতারের গঠনমূলক ভূমিকার প্রশংসা করে বলে দেশটির সঙ্গে তিক্ততা উপসাগরে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধকে ক্ষতিগ্রস্ত করছে।

Loading...

About চিফ ইডিটর

View all posts by চিফ ইডিটর →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.