ত্রিপুরায় ‘মোদি ঝড়’, ভাঙল বাম দুর্গ

কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপিই ভারতের উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরার নেতৃত্বে আসছে। এর মধ্য দিয়ে ২৫ বছরের বাম সাম্রাজ্য ভেঙে চুরমার হচ্ছে রাজ্যটিতে।

শনিবার সকালে ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডের বিধানসভার আসনে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ভোট গণনা শুরু হয় বলে এনডিটিভি জানিয়েছে।

ত্রিপুরার ৬০ আসনের মধ্যে ভোট হওয়া ৫৯ আসনেরই ফলাফল বেসরকারিভাবে ঘোষণা করা হয়েছে। এতে বিজেপি ৪১টি ও বামফ্রন্ট ১৮টি আসন পেয়েছে।

রাজ্যটিতে এবার রেকর্ড ৮৯ শতাংশ ভোট পড়েছে। এখানে উপজাতি অধ্যুষিত ২০টি আসনই পার্থক্য গড়েছে বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন।

জিনিউজ বলছে, নাগাল্যান্ড ও মেঘালয়ে ভোট পড়েছে ৭৫ শতাংশ। ১০ বছর ধরে মেঘালয়ের ক্ষমতায় কংগ্রেস। সেই রাজ্যেই এবার কংগ্রেসের বিরুদ্ধে প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া জোরাল হয়েছে।

মেঘালয়ে ৬০টি আসনেই প্রার্থী দিয়েছে কংগ্রেস। সেখানে ৪৭টি আসনে লড়াই করেছে বিজেপি। এনপিপির সঙ্গে এ রাজ্যে বিজেপি জোটের কথা চালাচ্ছে। ফলপ্রকাশের পর জোট হতে পারে বলে জল্পনা।

এনডিটিভি বলছে, শেষ খবর পাওয়া পর্যন্ত মেঘালয়ে কংগ্রেস ২২টি, এনপিপি ১৬টি, বিজেপি ৪টি অন্যান্য দল পেয়েছে ১৭ আসন। এছাড়া নাগাল্যান্ডে এনডিপি ও বিজেপি ২৭টি ও অন্যান্য দল পেয়েছে ৫টি আসন পেয়েছে। এখানে কংগ্রেস কোনো আসন পায়নি।

নাগাল্যান্ডে আঞ্চলিক দল এনপিএফের সঙ্গে জোট ভেঙে বিজেপি নবগঠিত এনডিপিপির সঙ্গে জোট করেছে। খ্রিষ্টান–অধ্যুষিত রাজ্যটিতে কংগ্রেস সব কেন্দ্রে প্রার্থীই দিতে পারেনি।

১৯৭৭ সালে ত্রিপুরায় বাম ফ্রন্ট প্রথম ক্ষমতায় আসে। ১৯৮৩ সালের নির্বাচনেও জয় ধরে রেখেছিল তারা। ১৯৮৮ সালে কংগ্রেস-টিইউজেএস জোটের কাছে হারলেও ১৯৯৩ সালে ক্ষমতা পুনরুদ্ধার করে বাম ফ্রন্ট। তারপর টানা চার বার ক্ষমতায় মানিক সরকার।

রাজনৈতিক মহলের মতে, ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ড- তিনটি ছোট রাজ্যের নির্বাচন হলেও তার রাজনৈতিক গুরুত্ব অপরিসীম।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.