বিমানে ওঠার আগে আটক ‘কেরালার জাকির নায়েক’

ইসলাম নিয়ে তার কট্টর ব্যাখ্যা এবং বাকপটুতার কারণে ভারতের কেরালার এই ধর্ম প্রচারক এম এম আকবরকে রাজ্যের গণমাধ্যম প্রায়ই ‘কেরালার জাকির নায়েক’ বলে বর্ণনা করে।

এম এম আকবর কেরালায় পিস ইন্টারন্যাশনাল নামে একটি স্কুলের প্রতিষ্ঠাতা। রাজ্যের বিভিন্ন শহরে এই স্কুলের ডজন-খানেক শাখা রয়েছে।

সিরিয়ায় ইসলামিক স্টেটে যোগ দিতে সম্প্রতি কেরালা থেকে ২১টি মুসলিম পরিবারের পালিয়ে যাওয়ার ঘটনার পর থেকে আকবর এবং তার প্রতিষ্ঠানের ওপর নজর পড়ে ভারতের গোয়েন্দাদের।

পালিয়ে যাওয়া পরিবারগুলোর অনেক সদস্যের সাথে তার ওই শিক্ষা প্রতিষ্ঠানের যোগাযোগ ছিল – এমন খবর বের হওয়ার পর থেকে তার ওপর চাপ বাড়তে থাকে।

পরে গত মাসে কেরালা রাজ্য সরকার ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে পিস ইন্টারন্যাশনাল বন্ধ করে দেয়। জানা গেছে, এরপর থেকে আকবর লোকচক্ষু এড়িয়ে চলছিলেন।

ভারতীয় পুলিশের সূত্রগুলো জানিয়েছে, অস্ট্রেলিয়া থেকে হায়দ্রাবাদ হয়ে কাতারে যাচ্ছিলেন আকবর। কিন্তু কাতারগামী বিমানে ওঠার আগেই তাকে গ্রেফতার করা হয়।

ইসলামের কট্টর ব্যাখ্যা এবং বিদ্বেষ ছড়ানোর বিভিন্ন অভিযোগ থাকলেও, আকবরের বিরুদ্ধে কোনো মামলা এখনও নেই। ফলে, এখন ঠিক কোন অভিযোগে তাকে পুলিশ আটক করলো, এখনো তা পরিষ্কার নয়।-বিবিসি বাংলা

বিডি প্রতিদিন

Loading...

About চিফ ইডিটর

View all posts by চিফ ইডিটর →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.