এক রাতেই তিনবার রঙ পাল্টাবে চাঁদ

বছরের শুরু সুপারমুন দেখা গিয়েছে আকাশে। এবার এগিয়ে আসছে ব্লু মুনের দিন। তবে এবার রাতের আকাশে একই সঙ্গে দেখা যাবে তিনরকম চাঁদ। ১৫১ বছর অন্তর ঘটে এমন ঘটনা। এক রাতে দেখা যাবে ব্লু মুন, সুপারমুন এবং ব্লাড মুন। বিরল ঘটনাটি ঘটবে ৩১ জানুয়ারি, ২০১৮।

চন্দ্রগ্রহণের দিন এক সরলরেখায় আসে সূর্য, চাঁদ ও পৃথিবী। সূর্য আর চাঁদের মাঝে থাকে পৃথিবী। পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ায় ঢাকা পড়ে যায় গোটা চাঁদ। পৃথিবী থেকে আর দেখা যায় না চাঁদকে। তখনই হয় পূর্ণ চন্দ্রগ্রহণ।

৩১ জানুয়ারিও হবে পূর্ণ চন্দ্রগ্রহণ। কিন্তু সেদিন গ্রহণ ছাড়াও দেখা যাবে অভাবনীয় কিছু দৃশ্য। NASA চাঁদের এই দুর্লভ রূপ বদলের নাম দিয়েছে `সুপার ব্লু ব্লাড মুন’। একরাতে তিনরকম চাঁদ দেখতে পাওয়া বিরল ঘটনাG

পূর্ণিমার চাঁদ যত বড় হয় তার থেকে ৭ শতাংশ বেশি বড় দেখাবে সেদিনের চাঁদকে। অন্যান্য পূর্ণিমার চাঁদের তুলনায় ৩০ শতাংশ বেশি উজ্জ্বলও হবে ওই সুপারমুন। এরপর যেটা লক্ষ্য করা যাবে তা হল, উজ্জ্বল এই সুপারমুনের রং হবে নীল। অর্থাৎ সুপারমুন হবে ব্লু মুন। তারপর দেখা যাবে ব্লাড মুন। পূর্ণ চন্দ্রগ্রহণের সময় সূর্যের আলো বাধা পায় পৃথিবীতে। ফলে তা চাঁদ পর্যন্ত এসে পৌঁছায় না। পৃথিবী চাঁদের তুলনায় বড় হওয়ায় গোটা চাঁদ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যায়। রামধনুর বর্ণালির শুধু লাল অংশ চাঁদে গিয়ে পড়ে। তখন চাঁদকে লালচে রঙের দেখতে লাগে। যাকে বলা হয় ব্লাড মুন।

সুপারমুন ও ব্লু মুন প্রায় সব জায়গা থেকে দেখা যাবে। তবে ব্লাড মুন সবথেকে ভালো দেখা যাবে নিউজ়িল্যান্ড, অস্ট্রেলিয়ার কিছু অংশ এবং সেন্ট্রাল ও ইস্টার্ন এশিয়ার দেশগুলিতে। তবে আফ্রিকা এবং অ্যামেরিকায় এই বিরল দৃশ্য বেশিরভাগ জায়গাতেই দেখা যাবে না।

সূত্র: কোলকাতা২৪

Loading...

About চিফ ইডিটর

View all posts by চিফ ইডিটর →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.